‘মাইক্রোসফট’ ছাড়লেন বিল গেটস

‘মাইক্রোসফট’ ছাড়লেন বিল গেটস

দেশে প্রথমবারের মতো অ্যামেচার রেডিও নিয়ে প্রদর্শনী অনুষ্ঠিত
হোয়াটসঅ্যাপে নতুন ফিচার
ড্রাইভারবিহীন গাড়ি আনছে সনি

যুক্তরাষ্ট্রভিত্তিক বিখ্যাত এবং নামিদামী প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের পরিচালনা বোর্ড থেকে পদত্যাগ করেছেন এর অন্যতম প্রতিষ্ঠাতা বিল গেটস। বৈশ্বিক স্বাস্থ্য, শিক্ষা এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কিত জনকল্যাণমূলক কাজে বেশি মনোনিবেশ করতেই প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের বোর্ড থেকে সরে দাঁড়ান তিনি।

শনিবার বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

এর আগে বিল গেটস আরেক ধনকুবের ওয়ারেন বাফেটের বার্কশায়ার হাথাওয়ে কোম্পানির পরিচালনা বোর্ড থেকেও পদত্যাগ করেন।

মার্কিন বিজনেস পত্রিকা ফোর্বসের জরিপ অনুসারে বিল গেটস বর্তমানে বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী। তার আগে আছেন আরেক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘অ্যামাজনের’ প্রতিষ্ঠাতা জেফ বেজোস। বিল গেটসের বর্তমান সম্পত্তির অর্থমূল্য প্রায় ১০৩.৬ বিলিয়ন।

কম্পিউটারের সফটওয়্যার তৈরি করেই ক্রমে ক্রমে বিশ্বের শীর্ষ ধনীদের একজন হয়ে ওঠেন বিল গেটস। একাধারে ১৩ বছর যাবৎ তিনি পৃথিবীর সর্বোচ্চ ধনী ব্যক্তি ছিলেন।

৬৫ বছর বয়সী বিশ্বের অন্যতম শীর্ষ ধনকুবের বিল গেটস ২০০০ সালে মাইক্রোসফটের সিইও পদ থেকেও সরে গিয়েছিলেন। এরপর ২০০৮ সালে সংস্থাটির কাজ থেকে নিজেকে সরিয়ে নেন।

স্ত্রী মেলিন্ডাকে সঙ্গে নিয়ে গড়ে তোলা বিশ্বের সর্ববৃহৎ দাতব্য সংস্থা গেটস ফাউন্ডেশন পরিচালনায় যুক্ত হন তিনি। এই ফাউন্ডেশনের কোটি কোটি ডলারের সম্পদ রয়েছে। বিশ্বজুড়ে রোগ ও দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ের জন্য তারা প্রচুর অর্থ ব্যয় করে এ ফাউন্ডেশন।

COMMENTS

[gs-fb-comments]