ইলেকট্রিক বাইক আনছে ইয়ামাহা

ইলেকট্রিক বাইক আনছে ইয়ামাহা

গ্যালাক্সি নোট ২০ ফাইভ জি ফোনের প্রি-অর্ডার শুরু
ধরাশয়ী ফ্রান্সের সেই ওয়েবসাইট বাংলাদেশিদের দেড় ঘণ্টার হামলায়
মোবাইলে কথা বলার খরচ বাড়ছে না

জাপানারে জনপ্রিয় টু হুইলার নির্মাতা প্রতিষ্ঠান ইয়ামাহা সম্প্রতি নতুন এক ই-বাইক বাজারে আনার ঘোষণা দিল। ইয়ামাহার এক কর্মকর্তা জানিয়েছেন, প্রতিষ্ঠানটি ভারতে ইলেকেট্রিক মোবিলিটির ইকোসিস্টেম পর্যবেক্ষণ করছে এবং আগামী কয়েক বছর ইয়ামাহা এই সেগমেন্টে প্রবেশ করতে পারে।

বর্তমানে ভারতের তিনটি শহরে যথা- সুরজপুর, ফরিদাবাদ এবং চেন্নাইয়ে সংস্থার ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি থাকা ইয়ামাহার মতে, কোনো বৈদ্যুতিক পণ্যের সাফল্য সেটির পরিকাঠামো, সেটি কতটা সাশ্রয়ী এবং মানুষের কাছে সেটির গ্রহণযোগ্য কতখানি এই বিষয়গুলোর ওপর নির্ভর করে।

ইয়ামাহা মোটর ইন্ডিয়ার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রবীন্দর সিং প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে জানিয়েছেন, তাইওয়ানের ইভি সেগমেন্টে ইয়ামাহার উপস্থিতি বর্তমান। ইলেকট্রিক ভেইলেক ডেভলপ করার জন্য সেখানকার সংস্থা গোগোরোর সাথে ইয়ামাহার চুক্তি আছে। তিনি এটাও উল্লেখ করেছেন, সেদেশে ইয়ামাহা গতবছর ই৫-০১ ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছিল।

তিনি এও বলেছেন, বৈদ্যুতিক যানবাহনের জন্য পরিকাঠামো, চার্জিং স্টেশান, ব্যাটারি প্রোডাকশানে বিনিয়োগ সর্ম্পকিত নানা চ্যালেঞ্জ বর্তমান। ইলেকট্রিক ভেহিকেলের ওপর গর্ভমেন্টের রোডম্যাপ এবং তার সাথে বাজারের প্রয়োজনীয়তাও তারা বোঝার চেষ্টা করছেন। সেই অনুযায়ী আগামী কয়েক বছরের মধ্যেই হয়তো ইয়ামাহা ভারতে ইলেকট্রিক বাইক লঞ্চ করতে পারে।

COMMENTS

[gs-fb-comments]