ফিফা র‌্যাংকিং প্রকাশ, শীর্ষে বেলজিয়ামই

ফিফা র‌্যাংকিং প্রকাশ, শীর্ষে বেলজিয়ামই

ফুটবলাররা আক্রান্ত হলেও রোনালদোদের লিগ থামবে না
পিছিয়ে গেল প্রেসিডেন্টস কাপের ফাইনাল
ফ্লেচার-চার্লস ঝড়ে সিলেটের বড় সংগ্রহ

বিগত পাঁচ মাসে প্রথমবার র‍্যাংকিং প্রকাশ করল বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা। অর্থাৎ, অতিমারী-লকডাউন পরবর্তী সময় এই প্রথম পুরুষদের ফুটবলের বিশ্ব ক্রমতালিকা প্রকাশ করল ফিফা। আর প্রকাশিত নয়া র‍্যাংকিংয়ে শীর্ষেই রয়েছে বেলজিয়াম। শুধু বেলজিয়াম নয়, লকডাউন পূর্ববর্তী সময় প্রথম চারে থাকা সবক’টি দলেরই অবস্থান অপরিববর্তিত রয়েছে।

ক্রমতালিকায় দ্বিতীয়স্থানে রয়েছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। তৃতীয় এবং চতুর্থস্থানে রয়েছে যথাক্রমে ব্রাজিল এবং ইংল্যান্ড। তবে পঞ্চমস্থানে থাকা রোনাল্ডোর পর্তুগালের অবস্থানের উন্নতি হয়েছে কিছুটা। লকডাউনের আগে প্রকাশিত সর্বশেষ ক্রমতালিকায় নেশনস লিগ ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা ছিল সপ্তমস্থানে। অর্থাৎ, দু’ধাপ উন্নতি করে নয়া তালিকায় পাঁচে উঠে এসেছে তারা। ব্রাজিল বাদে র‍্যাংকিংয়ে প্রথম পাঁচে থাকা ইউরোপের সবক’টি দেশই নেশনস লিগে সম্প্রতি অভিযান শুরু করেছে। সেখানে প্রথম দু’ম্যাচের ফলাফল নিঃসন্দেহে প্রতিফলিত হয়েছে র‍্যাংকিংয়ে।

নভেম্বরে আন্তর্জাতিক বিরতির পর র‍্যাংকিং অনুযায়ী ২০২২ বিশ্বকাপের জন্য ইউরোপিয়ান কোয়ালিফায়িং গ্রুপের ড্র ঘোষণা করা হবে। যেখানে ফিফা র‍্যাংকিংয়ে ইউরোপের প্রথম ১০ টি দলকে দশটি গ্রুপের শীর্ষবাছাই হিসেবে ভাগ করে দেওয়া হবে। ওই গ্রুপের শীর্ষস্থানীয় দলগুলি ২০২২ কাতার বিশ্বকাপের জন্য সরাসরি যোগ্যতা অর্জন করার সুযোগ পাবে। বাকি তিনটি দল ২০২২ মার্চে প্লে-অফের মধ্যে দিয়ে বিশ্বকাপের যোগ্যতা অর্জনে সক্ষম হবে।

ফিফা র‍্যাংকিং’য়ে এই মুহূর্তে ১৪ এবং ১৫ নম্বর দল হিসেবে ইউরোপের সেরা দশের তালিকায় যথাক্রমে নবম এবং দশম স্থানে রয়েছেন প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি এবং সুইজারল্যান্ড। অর্থাৎ, নভেম্বরে আন্তর্জাতিক বিরতি অবধি এই র‍্যাংকিং ধরে রাখতে পারলে ইউরোপিয়ান কোয়ালিফায়িং’য়ের গ্রুপগুলোতে শীর্ষবাছাই হিসেবেই জায়গা করে নেবে জার্মানি এবং সুইজারল্যান্ড। র‍্যাংকিংয়ে ১৬তম স্থানে রয়েছে ইউরোপের আরেকটি দেশ ডেনমার্ক। অর্থাৎ, নভেম্বরে ফিফা ক্রমতালিকায় সামান্য পটপরিবর্তনে শীর্ষবাছাই হিসেবে শিকে ছিঁড়তে পারে ডেনমার্কের।

ফিফা প্রকাশিত ক্রমতালিকায় আফ্রিকার শীর্ষস্থানীয় দেশ হিসেবে ২০ নম্বরে রয়েছে সেনেগাল। এশিয়ার শীর্ষস্থানীয় দেশ হিসেবে ক্রমতালিকায় ২৮ নম্বরে জাপান। ২০২২ বিশ্বকাপ আয়োজক কাতার ক্রমতালিকায় ৫৫ নম্বরে।

COMMENTS

[gs-fb-comments]