শীতে ত্বক ও ঠোঁট ফাটার সমাধান বাদামি চিনিতে

শীতে ত্বক ও ঠোঁট ফাটার সমাধান বাদামি চিনিতে

আসল টাকার বৈশিষ্ট্য জেনে রাখুন
শীতে ঔষধি গুণে চুইঝালের হাঁসের মাংস
কিভাবে বুঝবেন আপনার শ’রীরে ক্যালসিয়ামের অভাব হয়েছে?

সাদা চিনি স্বা’স্থ্যের জন্য যতটা ক্ষ’তিকর; বাদামি চিনি ততটা বিপজ্জনক নয়। খাওয়ার পাশাপাশি এ চিনি রূপচর্চায়ও বেশ কা’র্যকরী ভূমিকা রাখে। শীতে ত্বক কালচে হয়ে যায় আবার ফাটে ত্বক ও ঠোঁট। এসব স’মস্যার সমাধানে বাদামি চিনি বা ব্রাউন সুগার উপকারী।

শীতে ত্বকের মসৃণতা বজায় রাখতে ব্রাউন সুগারের জুড়ি মেলা ভার। বিশেষজ্ঞদের মতে, ব্রাউন সুগার প্রকৃতি থেকে জলজ উপাদানকে আক’র্ষণ করে তা ত্বকে মিশিয়ে দেয়। ফলে ত্বক আর্দ্রভাব ফি’রে পায় ও সজীব থাকে।

ব্রণ দূ’র ক’রতে পারে ব্রাউন সুগার। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা ত্বকে ক্ষ’তিকারক প্র’ভাব পড়তে দেয় না। শুষ্ক চামড়ার হাত থেকেও রেহাই মেলে।

শীতে ত্বক কুঁচকে হয়ে যায় ও কালো হয়ে থাকে। ত্বকের ম’রা কোষ দূ’র ক’রতে সাহায্য করে চিনি। এজন্য চিনির স’ঙ্গে লেবু মিশিয়ে স্ক্রাব করুন। এতে ত্বক হয় তরতাজা। শুধু মুখমণ্ডল নয়, হাত-পায়ে কিংবা ঘাড়ে লা’গাতে পারেন।ব্রাউন সুগারে প্রচুর পরিমাণে গ্লাইকোলিক থাকে। ফলে সানবার্নসহ ত্বকের কালো দাগ দূ’র হয়।

শীতকালে ঠোঁট ফাটার স’মস্যায় সবাই কমবেশি ভো’গেন। এক্ষেত্রে ব্রাউন সুগার রয়েছে এমন লিপ বাম ব্যবহার ক’রতে পারেন। এতে ঠোঁটের আর্দ্রতা বজায় থাকবে।

চাইলে ঘরে বসেও তৈরি ক’রতে পারে ব্রাউন সুগার। জে’নে নিন রেসিপি-উপকরণ ১. মোটা দানার চিনি ১ কাপ ২. ঝোলা গুড় ১-২ টেবিল চামচ (যতটা ডার্ক আপনি চান) ৩. লবণ ১ চিমটি

পদ্ধতি- উপকরণগুলো একটা বড় বাটিতে নিন। এরপর কাটা চামচ বা বিটার দিয়ে মিক্স ক’রতে থাকুন। একটু সময় লাগবে। ৮ থেকে ১০ মিনিটের মাঝে সব গুড় শুষে নেবে চিনি। ইচ্ছামতো গুড় বাড়িয়ে কমিয়ে লাইট বা ডার্ক করে নেবেন। কনটেইনারের মুখ আ’টকে সংরক্ষণ করুন।

COMMENTS

[gs-fb-comments]