মেদ ঝরানোর কৌশল

মেদ ঝরানোর কৌশল

শীতে কমলা লেবু খেতে হবে যে কারণে
বাত রোগ ভালো করবে গ্রিন টি: গবেষণা
জেনে নিন রসুনের ভেষজ গুনাগুন ও নানা উপকারিতা

নিজেকে সুন্দর দেখাতে সবাই অতিরিক্ত চর্বি কমিয়ে ফেলতে চান। শহরের জীবনে দৈনন্দিন ফাস্টফুড নির্ভরতা, হাঁটা বা শরীরচর্চার অভাব। এছাড়া ভুল ব্যায়াম বা সঠিক খাবার না খাওয়ার কারণেও কাঙ্খিত সাফল্য আসে না মেদ ঝরানোর ক্ষেত্রে।

পুষ্টিবিদদের মতে, কোন কোন উপায়ে মেটাবলিজম বাড়বে সেটা যেমন জানা জরুরি, ‘তেমনই কোন কোন জিনিসের আধিক্য ক্ষতি করবে সেটাও বোঝা দরকার। এমন অনেক কিছুই ডায়েটে দেওয়া হয় যা মেটাবলিজম সত্যিই কমায়, কিন্তু তার মানে এই নয় যে সে সব খাবার ছাড়া অন্য কিছু খাবেন না।’

আয়নার সামনে দাঁড়িয়ে নিজেকে দেখেই বিরক্ত লাগে অনেকের। ডায়াবেটিস, ওবেসিটি, পিসিওডি, হাঁটু-কোমরে ব্যথা, যাবতীয় ‘লাইফস্টাইল ডিজিজ’-কে জব্দ করার অন্যতম উপায় অতিরিক্ত মেদ ঝরানো। আসুন জেনে নেই দ্রুত মেদ ঝরানোর কৌশল:

পানি

পানির অপর নাম জীবন, পানি পানে শরীরের ক্ষতিকারক টক্সিন বেরিয়ে যায়। প্রতিদিন ৮ থেকে ১০ গ্লাস পানি পান আপনাকে দেবে মানসিক প্রশান্তি। নিয়মিত পরিমিত পানি পান করলে আপনার শরীরের তাপমাত্রা ঠিক থাকবে, এছাড়া পানি খাদ্য বিপাকে সহায়তা করে। পরিমিত পানি পান আপনার নিতম্ব এবং থাইয়ের চর্বি কমাতে বিশেষ ভূমিকা পালন করবে।

জিরা পানি

জিরার মধ্যে প্রচুর অ্যান্টিঅক্সিড্যান্ট থাকায় তা হজমের সাহায্য করে। শরীর থেকে বাড়তি টক্সিন বের করে বিপাক ক্রিয়ার হারও বাড়ায় জিরা। শরীর ঠান্ডা রাখতেও জিরার পানি সহায়ক। তাই ডায়েটিং ও নিয়মিত ব্যায়ামের সঙ্গে খালি পেটে জিরার পানি খেলে ওজন কমার হার দ্রুত বৃদ্ধি পায়।

এক গ্লাস পানিতে এক চা চামচ জিরা ভিজিয়ে রাখুন। সারা রাত রাখার পর সকালে সেই পানিটা ছেঁকে ফুটিয়ে নিন। এবার তাতে সামান্য লেবু যোগ করে ঈষদুষ্ণ অবস্থায় খেয়ে নিন। টানা এক মাস এই নিয়ম পালন করলেই দেখবেন ডায়েট বা শরীরচর্চায় সামান্য কমতি থাকলেও ফল মিলছে হাতেনাতে।

সাইক্লিং

পেটের চর্বি কমাতে সাইক্লিং অতি জনপ্রিয় ও কার্যকর একটা ব্যায়াম। নিয়মিত সাইকেল চালান, না পারলে অচল সাইকেলের ওপর উঠে দ্রুত প্যাডেল ঘোরান। পেটের চর্বি কমে যাবে।

যোগ ব্যায়াম

প্রতিদিন যোগ ব্যায়াম অনুশীলনে আপনার সাতটি সমস্যা সমাধান হতে পারে। যোগব্যায়াম অনুশীলন আপানার শরীরকে সুস্থ ও সুন্দর রাখবে। শুধুমাত্র নিয়মিত অনুশীলনই আপানাকে যোগ ব্যায়ামের উপকারিতা দিতে পারে। যোগ ব্যায়াম ওজন কমাতে সহায়তা করে ও আপনাকে খুব সহজেই বুড়িয়ে যাওয়া হতে রক্ষা করে। এছাড়াও যোগব্যায়াম পেশীকে শক্ত ও ত্বক সুন্দর করতে সহায়তা করে।

নারকেল তেল

নারকেল তেল আপনার ম্যাসেজের জন্য খুবই উপকারি। নারকেল তেল আপনার শরীর থেকে অতিরিক্ত চর্বি কমাতে চমৎকার কাজ করে। এছাড়াও, নারকেল তেল চামড়ায় পুষ্টিকর টিস্যু গঠনে সহায়তা করে। নিতম্ব ও থাইয়ের চর্বি কমাতে প্রতিদিন ১০ মিনিট করে ম্যাসাজ করুন।

কফি গ্রাউন্ড

যদি আপনার শরীরের মেদ কমাতে চান তাহলে নিয়মিত চিনি ছাড়া কফি পান করুন। কফির অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের মেদ কমাতে সাহায্য করে। কফিতে মধু মিশিয়ে খেলে ত্বক সুস্থ থাকে ও পেটের মেদ কমে যায়।

COMMENTS

[gs-fb-comments]