পুষ্টি সমৃদ্ধ শীতকালীন সবজি ব্রকলির কাবাব

পুষ্টি সমৃদ্ধ শীতকালীন সবজি ব্রকলির কাবাব

খালি পেটে ডাবের পানি খেলে হার্টের এই রোগ গুলো আর কখনো হবে না
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে বিশেষ আয়ুর্বেদিক পানীয়
ডায়াবেটিসের শত্রু যে পাতা

ব্রকলি ক্রসিফেরী গোত্রের অন্তর্ভুক্ত শীতকালীন সবজি। এতে ক্যালসিয়াম, পটাশিয়াম, লৌহ, ফোলেট, আঁশ আছে। এতে পরিপোষক পদার্থ ফিটোনিউট্রিয়েন্টস থাকায় হৃদরোগ, বহুমূত্র এবং ক্যান্সার প্রতিরোধ করে। ব্রকলি জারণরোধী ভিটামিন এ এবং সি সরবরাহ করে কোষের ক্ষতি রোধ করে। এর কলিতে পাওয়া যায় উচ্চমাত্রার ভিটামিন সি। দিনে মাত্র ১০০ গ্রাম ব্রকলি শরীরে প্রতিদিনের ভিটামিন সি এর চাহিদার ১৫০% পূরণ হতে পারে। ব্রোকলির উৎপত্তি ইতালিতে। বর্তমানে বাংলাদেশে শীতকালে প্রচুর পরিমাণে বাজারে পাওয়া যায়।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির বিজ্ঞানী সান্টা বারবার জানিয়েছেন, ব্রোকলিতে আইসোথিয়োসায়ানেটস নামে বিশেষ ধরনের যৌগ রয়েছে যা ক্যান্সার প্রতিরোধে ভূমিকা রাখে। ব্রোকলি স্তন ক্যান্সার প্রতিরোধে যে ভূমিকা রাখে তা মোটামুটি আমাদের সবার জানা। ভিটামিন-এ এর অভাবে আমাদের দেশের শিশুরা রাতকানা ও অন্ধত্ব রোগে ভোগে। ব্রোকলি এই ভিটামিন- এ এর অবাব দূর করে শিশুদের রাতকানা ও অন্ধত্ব রোগ থেকে রক্ষা করতে পারে।

এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও অস্থি বিকৃতি প্রভৃতির উপসর্গ দূর করে। ব্রোকলি অত্যন্ত সুস্বাদু, উপাদেয় ও পুষ্টিকর সবজি। অতিথি আপ্যায়নে ঘরেই পরিবারের সবার জন্য তৈরি করতে পারেন শীতকালীন সবজি ব্রকলির কাবাব।

উপকরণ
তাজা ব্রকোলি: ২৫০ গ্রাম
কাঁচামরিচ বাটা: আধা চামচ
ডিম: ১টি
টক দই: ১৫০ গ্রাম
চিজ: ৩০ গ্রাম
মাখন: ২ চামচ
লবণ: স্বাদ অনুযায়ী
সাদা গোলমরিচের গুঁড়া: ৪ গ্রাম
পেঁয়াজ কুচি: পরিমাণ মতো
ব্রেডক্রাম: আধা কাপ
এলাচের গুঁড়া: ১০ গ্রাম
চিনি: ১ চামচ

পদ্ধতি
প্রথমে বাজার থেকে তাজা ব্রকোলি কিনে এনে খুব ভালো করে ধুয়ে নিন ঠান্ডা পানিতে। তারপর ফুলগুলো আস্ত অবস্থায় কেটে নিন সাবধানে। একটা বড় পাত্রে পানি ফোটান। ফুটে উঠলে তার মধ্যে চিনি আর লবণ দিন, সেটা পানিতে মিশে গেলে ব্রকোলিগুলো ছেড়ে দেবেন। এইভাবে অন্তত মিনিট পাঁচ-সাত ফুটতে দিন। ব্রকোলি তুলে নিয়ে ঠান্ডা পানিতে ডুবিয়ে রাখুন, এতে রান্নার প্রক্রিয়া বন্ধ হবে।
টক দই ও বাকি সব মশলা নেড়েচেড়ে মিশিয়ে নিন । পুরোটা যেন একেবারে মসৃণ হয়ে যায়। এবার মশলার এই মিশ্রণে ব্রকোলির টুকরোগুলো ভালো করে মাখিয়ে নিন। এই মিশ্রণ থেকে ছোট ছোট বলের মত বা লম্বাটে আকারের কাবাব তৈরি করে নিন।
একটি ওভেন ডিশের উপর এই ব্রকোলির টুকরোগুলো সাজিয়ে নিন পর পর। আগে থেকে গরম করে রাখা ওভেনে ১২০-১৫০ ডিগ্রি সেন্টিগ্রেডে ১০-১২ মিনিট সেঁকে নিন।

ওভেনের বদলে শিক কাবাব যেভাবে তৈরি করা হয় সেভাবে অল্প গরমে সেঁকে নিতে পারেন।
মাঝে মাঝে উপরে মাখন লাগিয়ে দিন ব্রাশ করে। মশলার গায়ে সোনালি রং ধরলে বুঝবেন আপনার ব্রকোলি পরিবেশনের জন্য তৈরি হয়ে গিয়েছে। ধনেপাতা ও পুদিনাপাতার চাটনির সঙ্গে পরিবেশন করুন ব্রকলির কাবাব।

COMMENTS

[gs-fb-comments]