দেশি-বিদেশি মজার রান্না

দেশি-বিদেশি মজার রান্না

অতিরিক্ত চুল পড়ার কারণ ও সমাধান
কিডনির ব্যথা নাকি মেরুদণ্ডের ব্যথা?
ডায়াবেটিস নিয়ন্ত্রণে কফি

টম ইয়াম ফ্রায়েড রাইস (খাও প্যাড টম ইয়াম)

যা লাগবে

টম ইয়াম পেস্টের জন্য : লেমন গ্রাস (গোড়ার অংশ) টুকরা-১, গালাঙ্গাল ১ টেবিল চামচ, লেবুপাতা কুচি ১ টেবিল চামচ, লালমরিচ ২টি, চিনি ১ টেবিল চামচ, থাই চিলি পেস্ট ১ টেবিল চামচ, ফিশসস ১ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ এবং লাইম জুস ২ টেবিল চামচ।

অন্যান্য : কালিজিরা চাল ২৫০ গ্রাম, খোসা ছাড়ানো চিংড়ি ১ কাপ, মোটা কুচি পালংশাক ১ কাপ, বেবি কর্ন ১/২ কাপ, পেঁয়াজ কিউব ১/২ কাপ, লবণ স্বাদমতো, তেল ১/২ কাপ এবং ডিম ২টি।

যেভাবে করবেন : লেমন গ্রাস, গালাঙ্গাল, লেবুপাতা এবং লাল মরিচ কুচি করে হামান দিস্তায় মিহি করে ছেচে নিন। টম ইয়াম পেস্টের অন্যান্য উপকরণ মিশান। ভালো করে ফেটিয়ে রাখুন।

পর্যাপ্ত পানিতে কালিজিরা চাল দিয়ে শক্ত ভাত রান্না করে মাড় গালিয়ে রাখুন। প্যানে তেল গরম করুন। ডিম পোচ করে উঠিয়ে রাখুন। চিংড়ি দিন। ভেজে উঠিয়ে পেঁয়াজ কিউব দিন। নেড়েচেড়ে পেঁয়াজ কিউব স্তচ্ছ হলে পালংশাক দিয়ে দিন। পালংশাক নরম হলে রান্না করা ভাত ও বেবিকর্ন দিয়ে ৪-৫ মিনিট ভাজুন। টম ইয়াম পেস্ট দিয়ে মিশান। চিংড়ি বেং লবণ দিন। সব মিশিৃয় ৩-৪ মিনিট ভেজে নামান। ডিম পোচ দিয়ে গরম গরম পরিবেশন করুন ।

থাই স্টাইল বিফ সিজলিং

যা লাগবে

মেরিনেশনের জন্য : বিফ (হাড়, চর্বি ছাড়া) লম্বা টুকরা করা ১/২ কেজি, আদাবাটা ১/২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, শুকনামরিচ গুঁড়া ১/২ চা চামচ, সয়াসস ১ টেবিল চামচ, অয়েস্টারসস ১/২ টেবিল চামচ, লেবুর রস ১/২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ এবং লবণ ১/২ চা চামচ।

অন্যান্য : ডিম ১টা, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, ক্যাপসিকাম লম্বা ফালি করা (লাল, সবুজ ও হলুদ রং এর) ১.৫ কাপ, গাজর লম্বা টুকরা ১/২ কাপ, পেঁয়াজ কিউব ১/২ কাপ, রসুন কুচি ২ চা চামচ, কাঁচামরিচ ফালি ৪টা, পেঁয়াজ কুচি ১/২ কাপ, টমেটোসস ৩ টেবিল চামচ, অয়েস্টারসস ১/২ টেবিল চামচ, চিলিসস ২ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, চিলি ফ্লেক্স ১/২ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১/৩ চা চামচ, বাটার ২ টেবিল চামচ, তেল ১ কাপ, ডিম ১টা এবং লবণ স্বাদমতো।

যেভাবে করবেন

বিফে মেরিনেশনের সব উপকরণ ভালো করে মাখিয়ে ঘণ্টা চার/পাঁচ রেখে দিন। ফেটানো ডিম এবং কর্নফ্লাওয়ার দিয়ে বিফ ভালো করে মাখিয়ে তেল গরম করে ডিপ ফ্রাই করে উঠিয়ে নিন।

টমেটোসস, অয়েস্টারসস, চিলিসস, সয়াসস, লেবুর রস, চিনি, লবণ, গোলমরিচের গুঁড়া ও চিলি ফ্লেক্স একত্রে ভালো করে মিশিয়ে রাখুন। ১ টেবিল চামচ বাটার প্যানে নিয়ে হাই হিটে চুলায় বসান। রসুন কুচি দিন। রসুন সোনালি হয়ে এলে পেঁয়াজ কিউব ও কাঁচামরিচ ফালি দিন। সামান্য ভেজে ক্যাপসিকাম ও গাজর দিয়ে ৪-৫ মিনিট ফ্রাই করে ভাজা বিফ দিন। রেডি করে রাখা সস দিয়ে নেড়ে মিশিয়ে নামিয়ে নিন।

হাই হিটে সিজলিং ডিশ খুব গরম করে নিন। সিজলিং ডিশ চুলা থেকে নামিয়ে নিন। এতে বাকি ১ টেবিল চামচ বাটার দিয়ে পেঁয়াজ কুচি ছড়িয়ে দিন। রেডি করা বিফ ওপরে ঢেলে দিন।

গ্রিন পাপায়া সালাদ (সমটাম)

যা লাগবে

সালাদ ড্রেসিংয়ের জন্য : রসুন কোয়া ৩টি, পাকা লালমরিচ ৩টি, ফিশসস ২ টেবিল চামচ, পাম সুগার ২ টেবিল চামচ, চিংড়ি শুঁটকি পেস্ট ১ টেবিল চামচ, লেবুর রস ১/২, লেবু, অলিভঅয়েল ১ টেবিল চামচ এবং লবণ স্বাদমতো।

অন্যান্য : কাঁচা পেঁপে কুচি ২ কাপ, চেরি টমেটো/ টমেটো কিউব- ১/২ কাপ, বেবিকর্ন- ১/২ কাপ, বরবটি টুকরা ১/২ কাপ, ভাজা চিংড়ি ১/২ কাপ, ভাজা চিনা বাদাম (ক্রাশ করা) ২ টেবিল চামচ।

যেভাবে করবেন : হামান দিস্তায় রসুন ও পাকা লালমরিচ নিয়ে কুটে নিন। এতে ড্রেসিংয়ের অন্যান্য উপকরণ দিয়ে ভালো মতো মিশান। পেঁপে কুচি, বেবিকর্ন এবং বরবটি টুকরা একসঙ্গে নিয়ে ড্রেসিং ঢেলে উল্টেপাল্টে মাখান। টমেটো কিউব, চিংড়ি এবং চীনা বাদাম দিয়ে আলতো হাতে মাখিয়ে পরিবেশন করুন ।

থাই স্টিমড ফিস (প্লা গাপং নিং মানাও)

যা লাগবে

কোরাল মাছ ৬০০ গ্রাম, চিকেন কিউব ১টা, পানি-১/২ কাপ, লেবুপাতা ৫টি, আদা কুচি ১/২ টেবিল চামচ, রসুন থেঁতো করা ১/২ টেবিল চামচ, লেমন গ্রাস টুকরা ২টা (গাছের গোড়ার অংশ), লবণ স্বাদমতো, লেবুর রস ১ টেবিল চামচ।

সসের জন্য : থেঁতো করা রোস্টেড রসুন ৩ কোয়া, লালমরিচ কুচি ৩টা, লেবুর রস ১টা লেবু, ফিশসস ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, পাম সুগার ২ টেবিল চামচ, ধনিয়াপাতা কুচি ২ টেবিল চামচ।

যেভাবে করবেন

ধনিয়াপাতা কুচি বাদে সসের সব উপকরণ একসঙ্গে ফেটিয়ে রেডি করে রাখুন । আস্ত কোরাল মাছ আশ ফেলে পেট লম্বালম্বি চিরে পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। ডিপ লম্বা শেপের প্লেটে মাছটা নিন। মাছের পেটের মধ্যে লেমন গ্রাস, আদা কুচি, রসুন ও লেবুপাতা ছিঁড়ে ঢুকিয়ে দিন। মাছের গায়ে লেবুর রস ও লবণ মাখান। চিকেন কিউব পানিতে গুলিয়ে মাছের ওপর ঢেলে দিন। এবার স্টিমারে পানি ফুটিয়ে প্লেটেসহ মাছ স্টিমারে ঢুকিয়ে ১৫-২০ মিনিট কুক করুন। মাছ সিদ্ধ হয়ে গেলে স্টিমার থেকে বের করে নিন। আগে তৈরি করে রাখা সস ওপর থেকে ঢেলে দিন। ধনিয়াপাতা ও লেবুর স্লাইস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

হট থাই চিকেন

যা লাগবে

সসের জন্য : চিলিসস ২ টেবিল চামচ, অয়েস্টার সস ১ টেবিল চামচ, ফিশসস ১ টেবিল চামচ, রসুন মিহি কুচি ৩ কোয়া, চিলি ফ্লেক্স ১ চা চামচ, পাম সুগার ২ টেবিল চামচ, লেবুপাতা মিহি কুচি ৩টি, লেবুর রস ১/২টা লেবু, পানি ২ টেবিল চামচ।

মেরিনেশনের জন্য : ছোট চিকেন পিস ১/২ কেজি, আদা-রসুন বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, ডিম ১টা, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, লেবুর রস ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ।

কোটিংয়ের জন্য : ময়দা ৩/৪ কাপ, কর্নফ্লাওয়ার ১/৪ কাপ, ভাজার জন্য তেল ২ কাপ।

যেভাবে করবেন : মেরিনেশনের সব উপকরণ চিকেন পিসের সঙ্গে ভালো করে মাখিয়ে রেখে দিন ১৫ মিনিট।

লেবুর রস এবং লেবুপাতা কুচি বাদে সসের সব উপকরণ একত্রে মিশিয়ে নিন। মৃদু আঁচে থকথকে হওয়া পর্যন্ত রান্না করুন। লেবুর রস ও লেবুপাতা কুচি ছড়িয়ে নামিয়ে রাখুন।

ময়দা ও কর্নফ্লাওয়ার মিশিয়ে নিন। ম্যারিনেট করা চিকেন এতে ঢেলে দিয়ে নেড়েচেড়ে কোট করুন। তেল গরম করে মৃদু আঁচে কোট করা চিকেনের টুকরাগুলো সোনালি করে ভেজে তুলুন। তৈরি করে রাখা সসে ভাজা চিকেন দ্রুত গড়িয়ে পরিবেশন করুন।

COMMENTS

[gs-fb-comments]