ডায়াবেটিসসহ হাজার রোগের সমাধান এক ফলে

ডায়াবেটিসসহ হাজার রোগের সমাধান এক ফলে

শীতে ঔষধি গুণে চুইঝালের হাঁসের মাংস
সুস্থতায় কার্যকরী ২৮ পরামর্শ
হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়

করো;না;কা;লে ডায়াবেটিসসহ – ফলের স্বাস্থ্যগুণের কথা সবারই জানা। বিশেষ করে ভিটামিন সি সমৃদ্ধ ফলগুলো নানা রোগের সেরা দাওয়াই। এই করো;না;কালে বাড়ছে বিভিন্ন রো;গে আ;ক্রান্ত হওয়ার সম্ভাবনা।

বিশেষজ্ঞদের মতে, যারা আগে থেকেই বিভিন্ন অসুখে ভুগছেন তাদের যেকোনো ভা;ই;রাসে আ;ক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে অনেক বেশি। এই সময় ডায়াবেটিসসহ অন্যান্য রোগ থেকে দূরে রাখবে কমলা। এই ফলটি সারাবছরই পাওয়া যায়। এখন ভিনদেশী ফল নয় এটি। তাই যেকোনো সময়ই আপনি খেতে পারেন কমলা।

প্রচুর পরিমাণে ভিটামিন সমৃদ্ধ এই ফলের ১০০ গ্রামের মধ্যে রয়েছে ভিটামিন বি ০.৮ মিলিগ্রাম, সি ৪৯ মিলিগ্রাম,

ক্যালসিয়াম ৩৩ মিলিগ্রাম, পটাসিয়াম ৩০০ মিলিগ্রাম, ফসফরাস ২৩ মিলিগ্রাম। কমলায় আছে শক্তি সরবরাহকারী চর্বিমুক্ত ৮০ ক্যালোরি। কমলায় আছে প্রচুর ভিটামিন সি, যা ক্যান্সার প্রতিরোধক, স্বাস্থ্যকর, রক্ত প্রস্তুতকারক এবং ক্ষত শুকাতে খুবই উপকারী।

কমলা ‘বি’ ভিটামিন ফোলেটের খুব ভালো উৎস। যা জন্মগত ত্রুটি এবং হৃদ;রোগের জন্য খুবই ভালো কাজ করে।

প্রতিদিনকার প্রয়োজনীয় পটাসিয়ামের সাত ভাগ পূরণ করে কমলা। যা আপনার শরীরের তরলের ভারসাম্য রক্ষার জন্য প্রয়োজন।

কমলাতে উপস্থিত লিমিয়েড মুখ, ত্বক;, ফু;সফুস, পাকস্থলীকে কোমল রাখে এবং স্তন ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। ডায়াবেটিস প্রতিরোধ এবং অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় ওজন কমাতেও সহায়তা করে।

কমলাতে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট ফ্রি-র‌্যাডিকাল ড্যামেজ করে। ফলে ত্বকের সজীবতা বজায় থাকে। এতে উপস্থিত অ্যা;ন্টি-অক্সি;ডেন্ট বিভিন্ন ইনফেকশন প্রতিরোধে সহায়তা করে।

কমলায় উপস্থিত বিটা ক্যারোটিন সেল ড্যামেজ প্রতিরোধে সহায়তা করে এবং ক্যালসিয়াম দাঁত ও হাড় গঠনে সাহায্য

করে। ম্যাগনেসিয়াম থাকায় ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকে। পটাসিয়াম ইকেট্রোলাইট ব্যালেন্স বজায় রাখে এবং কার্ডিওভাসকুলার সিস্টেম ভালো রাখতে সহায়তা করে।

COMMENTS

[gs-fb-comments]