যেসব একাধিক পরিবর্তন নিয়ে শুরু হচ্ছে এবারের বিপিএল

যেসব একাধিক পরিবর্তন নিয়ে শুরু হচ্ছে এবারের বিপিএল

বিয়ের ‘উপকারিতা’ জা’নালেন টয়া
কাশ্মীরের একটি গ্রামের নাম ‘বাংলাদেশ’, জন্ম ১৯৭১ সালে
বাহরাইন প্রবাসীর সুন্দরী স্ত্রীর সঙ্গে প’রকীয়া, গভীর রাতে হাতেনাতে ধ’রা

এবছরেই শেষ দিকে বসতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) সপ্তম আসর। আর এবারের আসরে আসছে আবারো বড় পরিবর্তন। বিশেষ করে দুটি দলের ফ্র্যাঞ্চাইজি মালিকানা পরিবর্তন অনেকটাই নিশ্চিত।তাছাড়া নিয়মেও আসছে বেশকিছু পরিবর্তন। গত আসরেই চিটাগাং ভাইকিংসের মালিকানা পরিবর্তন হওয়ার কথা ছিল। বর্তমান ফ্র্যাঞ্চাইজি ডিবিএল গ্রুপের আর দলটি চালানোর আগ্রহ ছিল না।

তবে সেবার পরিবর্তন না হলেও এবার যে হতে যাচ্ছে সেই আভাস পাওয়া গেছে জোরালো ভাবেই। আর অন্যদিকে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের পুত্র সাহেদ মুহিতও সিলেট সিক্সার্স দল আর চালাতে চাইছেন না বলেই জানা গেছে। শোনা যাচ্ছে দলটির নতুন মালিকানা উঠতে পারে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের হাতে। শুধু তাই নয় নিষিদ্ধ হওয়া বরিশালের জন্যও খোঁজা হচ্ছে নতুন মালিক।

গতকাল বেশ কয়েকটি বিষয় নিয়ে আলোচনায় বসেছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বসিবি) বেশ কয়েকজন পরিচালক ও সিইও। সেখানে বিপিএল গভর্নিং কাউন্সিলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান শেখ সোহেল ছাড়াও বেশ কয়েকজন বিসিবি পরিচালক উপস্থিত ছিলেন।

এবার চিটাগাং ভাইকিংসের নতুন ফ্র্যাঞ্চাইজি মালিক হতে পারেন বিসিবির পরিচালক আ জ ম নাসির। নাম প্রকাশে অনিচ্ছুক বিসিবির এক পরিচালক বলেন, ‘আমি শুনেছি তার নাম, কিন্তু তার পক্ষ থেকে এখনো নিশ্চিত করে কিছুই জানানো হয়নি। শুনেছি সিলেট দলটি প্রাইম ব্যাংক নিতে আগ্রহী। তবে এখনো তা নিশ্চিত হয়নি।’

এছাড়া পঞ্চম আসরের আগে বরিশাল বুলস ফ্র্যাঞ্চাইজি মালিকদের বিপিএলে নিষিদ্ধ করা হয়। এরপর থেকে বরিশালের নতুন কোনো ফ্র্যাঞ্চাইজি পাওয়া যায়নি। তবে এবার বিসিবি ও বিপিএল গভর্নিং কাউন্সিল এই দলটির জন্য নতুন মালিক খুঁজছে। যদিও শেষ পর্যন্ত তা হয় তাহলে বিপিএলের সপ্তম আসরে বাড়বে আরো একটি দল।

অন্যদিকে জানা গেছে বিপিএলের বাইলজেও এবার নতুন কিছু নিয়ম যুক্ত হতে পারে। বিশেষ করে দেশি-বিদেশি ক্রিকেটারদের দলে নেয়ার ক্ষেত্রে আসতে পারে নতুন কিছু নিয়ম। পরিবর্তন আসতে পারে আইকনদের দলবদলের নিয়মেও। কারণ সম্প্রতি সাকিব আল হাসান ঢাকা ডায়নামাইটস থেকে হঠাৎ করেই যোগ দিয়েছেন রংপুর রাইডার্সে। মূলত আইকনদের দলবদলের স্বাধীনতা থাকার কারণেই এমনটা হয়েছে। তাই ধারণা করা হচ্ছে এ নিয়মেও পরিবর্তন আসতে পারে।

COMMENTS

[gs-fb-comments]