আসামে ১৯ লাখ বাঙালির নাগরিকত্ব বাতিল, মুখ খুললেন ইমরান খান

আসামে ১৯ লাখ বাঙালির নাগরিকত্ব বাতিল, মুখ খুললেন ইমরান খান

দেশে ভয়াবহ ডেঙ্গু, স্বাস্থ্যমন্ত্রী গেলেন সপরিবারে বিদেশে
প্রেমের টানে কলকাতার তরুণী পিরোজপুরে
অবশেষে হাসপাতালে মৃ’ত্যু হল ‘জয় শ্রীরাম’ না বলা অ’গ্নিদ’গ্ধ সেই মুসলিম কিশোরের

আসামের চূড়ান্ত নাগরিক তালিকা (এনআরসি) আজ শনিবার স্থানীয় সময় সকাল ১০টায় প্রকাশ করা হয়েছে। তালিকায় নাগরিকের স্বীকৃতি পেয়েছেন ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪ জন বাসিন্দা। আর রাষ্ট্রহীন হয়েছেন ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ বাঙালি। এই তালিকা নিয়ে মোদি সরকারকে ফের একহাত নিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইম’রান খান।

টুইটে পাকিস্তানের প্রধানমন্ত্রী লিখেছেন, ভারত এবং আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে খবর আসছে মোদি সরকার কী’ভাবে মু’সলিম সম্প্রদায়কে জাতিগতভাবে নির্মুল করতে চাইছে। গোটা বিশ্বের কাছে অশনি সংকেতের ঘণ্টা বাজতে শুরু করেছে। মু’সলিম’দের লক্ষ্য করেই কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি ও জিনিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ফের ভারতের অভ্যন্তরীণ বিষয় নিয়ে নাক গলালেন ইম’রান খান। আজ আসামে প্রকাশিত নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা নিয়ে ফের আন্তজার্তিক মহলের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করেন তিনি।

চলতি বছরেও প্রায় ১ লাখ ৩০ হাজার আবেদনকারীর নাম পড়েছে। এনআরসির তালিকা প্রকাশকে কেন্দ্র করে যেন কোনো ধরনের অস্থিরতা তৈরি না হয় সে কারণে আসামজুড়েই নিরাপত্তা জো’রদার করা হয়েছে। ইতোমধ্যেই গুয়াহাটিসহ রাজ্যের উত্তে’জনাপ্রবণ এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।

এনআরসি তালিকায় নাম উঠেছে কি-না তা এনআরসি সেবা কেন্দ্র অথবা সার্কেল অফিসারের অফিস কিংবা ডেপুটি অফিসারের অফিসে গিয়ে দেখা যাবে। সকাল ১০টা থেকে বিকেল ৪টার মধ্যে এই তালিকা দেখা যাবে।

COMMENTS

[gs-fb-comments]