কেটে গেছে নিম্নচাপ, নভেম্বরেই শীতের আগমন

কেটে গেছে নিম্নচাপ, নভেম্বরেই শীতের আগমন

চেচেনিয়ায় শিশুর নাম মুহাম্মদ রাখলে পুরস্কার
জানুয়ারিতে হচ্ছে না বাণিজ্য মেলা
ইউরেনিয়ামের মজুদ ১২ গুণের বেশি বৃ’দ্ধি করেছে ইরান

নিম্নচাপ কেটে যাওয়ায় দেশের বিভিন্ন স্থানে কমে গেছে বৃষ্টিপাত। সে সঙ্গে সমুদ্রবন্দরে দেওয়া সতর্ক সংকেতও নামিয়ে ফেলতে বলছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে, নিম্নচাপের প্রভাবে সারাদেশে টানা বৃষ্টিপাত অব্যাহত থাকলেও তা শনিবার (২৪ অক্টোবর) থেকে কিছুটা কমে গেছে। তবে রোববারও কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বর্ষণ হতে পারে।

বৃষ্টিপাত কমে যাওয়ায় এখন থেকে রাতের তাপমাত্রা ভোরের দিকে ধীরে ধীরে কমে আসতে শুরু করবে। নভেম্বরের মাঝামাঝি থেকে সারাদেশে শীতের আগমন ঘটবে বলেও জানিয়েছে আবহাওয়ায় অফিস।

উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্টি গভীর নিম্নচাপটি শুক্রবার পশ্চিম-খুলনা উপকূল অতিক্রম করে। শনিবার সকাল ৬টায় এটি গাজীপুর ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ হিসেবে অবস্থান করছিল। এটি আরও দুর্বল হয়ে বিলীন

হচ্ছে। সমুদ্রবন্দরে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কা না থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে দেওয়া সতর্ক সংকেতও নামিয়ে ফেলা হয়েছে।

রোববারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, রংপুর ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে চাঁদপুরে ১৬৭ মিলিমিটার। এ সময় ঢাকায় ৩৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

COMMENTS

[gs-fb-comments]