পূর্বাচলে ২০ একর জমিতে বাণিজ্য মেলা ১৭ মার্চ শুরু

পূর্বাচলে ২০ একর জমিতে বাণিজ্য মেলা ১৭ মার্চ শুরু

মুখ খুললেন সানা; বললেন ‘আল্লাহর সন্তুষ্টির জন্যই একে অপরকে বিয়ে করেছি
গৃহ;বধূকে হ;ত্যা;র পর মুখে কীট;নাশক ঢেলে রাখার অভিযোগ
বিশ্বের দ্বিতীয় ধনকুবের ইলন মাস্কের লাইফ ও স্টাইল

এবারের বাণিজ্য মেলা আগামী ১৭ মার্চ শুরুর প্রস্তুতি নিয়েছে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশেই এ বছর বাণিজ্য মেলা পূর্বাচলে তার স্থায়ী ঠিকানায় ২০ একর জমির ওপর অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা নিয়ম অনুযায়ী প্রতিবছর ১ জানুয়ারি অনুষ্ঠিত হয়ে থাকে। তবে স্থান পরিবর্তন হওয়ায় জানুয়ারি মাসে মেলা অনুষ্ঠিত হলে আয়োজকদের জন্য চাপ সৃষ্টি হতো। আগামী মার্চ মাসে মেলা উদ্বোধনের সিদ্ধান্ত হওয়ায় প্রস্তুতির যথেষ্ট সময় পাওয়া যাবে।

গত বৃহস্পতিবার মেলার স্থায়ী কেন্দ্র ইপিবির চীনা প্রতিষ্ঠানের কাছ থেকে বুঝে নেয়ার কথা থাকলেও, তা হয়নি। ২৬তম

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ-২০২১) সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পূর্বাচলে বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে অনুষ্ঠানের জন্য আগে থেকে প্রস্তুতি নিয়েছে।

রফতানি উন্নয়ন ব্যুরোর মহাপরিচালক মাহবুবুর রহমান বলেন, এবারের বাণিজ্য মেলা রাজধানীর শেরে বাংলা নগরের পরিবর্তে পূর্বাচলে অনুষ্ঠিত হবে। এজন্য মেলার প্রাঙ্গণ সাজানো হচ্ছে। আশা করা হচ্ছে, কিছুদিনের মধ্যেই বাণিজ্য মেলার কেন্দ্র চীনা প্রতিষ্ঠানের কাছ থেকে বুঝে নেয়া হবে।

জানা গেছে, করোনা মহামারিতে বাণিজ্য মেলায় স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হবে। গত ১৩ ডিসেম্বর ইপিবির বোর্ড সভায়

প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে যে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে (১৭ মার্চ) মেলা উদ্বোধন করা হবে। তবে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাবনা পাঠাবে ইপিবি।

ইপিবি সূত্রে জানা যায়, এতদিন অস্থায়ীভাবে রাজধানীর আগারগাঁওয়ে আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন করা হতো। স্থায়ী ভেন্যুর প্রয়োজনীয়তা উপলব্ধি করে পূর্বাচলে বিশাল পরিসরে মেলা কেন্দ্র নির্মাণের সিদ্ধান্ত নেয় সরকার।

COMMENTS

[gs-fb-comments]