বিশ্বের শ’ক্তিশালী ১০০ দেশের তালিকায় বাংলাদেশ, দেখে নিন অব’স্থান

বিশ্বের শ’ক্তিশালী ১০০ দেশের তালিকায় বাংলাদেশ, দেখে নিন অব’স্থান

ভাস্কর্য নিয়ে স্ট্যাটাস দেয়ায় আরেক ছাত্রলীগ নেতা ব’হিষ্কার
করোনা প্রতিরোধে সরকারের নতুন পদক্ষেপ
খেলোয়াড়রা ভ্যাকসিনে অগ্রাধিকার পাবেন

২০২১ সালে বিশ্বের সবচেয়ে শ’ক্তিশালী ১০০ দেশের তালিকায় জায়গা করে নিয়েছে বাংলাদেশ। শনিবার (২ জানুয়ারি) যুক্তরাষ্ট্রভিত্তিক সিইওওয়ার্ল্ড ম্যাগাজিন একটি র‍্যাংকিং তালিকা প্র’কাশ করে যেখানে ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অব’স্থান ৮১তম। ম্যাগাজিনের তালিকায় ১০০ নম্বরের মধ্যে বাংলাদেশের স্কোর ৬১.৬৭।

সর্বো’চ্চ ৯৮.০৯ স্কোর নিয়ে তালিকার শী’র্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় অব’স্থানে রয়েছে চীন। এরপর রয়েছে যথাক্রমে রাশিয়া, ভারত ও ফ্রান্সের নাম। তালিকায় ছয় নম্বরে অব’স্থান করছে জার্মানি। সাত নম্বরে আছে জাপান। এরপরে যথাক্রমে অব’স্থান করছে যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া ও ইসরায়েল।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ম্যাগাজিনের তালিকায় বাংলাদেশের ওপরে রয়েছে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা। যেখানে ভারতের অব’স্থান চতুর্থ, পাকিস্তানের অব’স্থান ৩৭তম এবং শ্রীলঙ্কার অব’স্থান ৮০তম। তালিকাটির দ্বিতীয় ও তৃতীয় অব’স্থানে থাকা চীন ও রাশিয়ার স্কোর যথাক্রমে ৯৪.২৯ এবং ৯৪.১১।

সৌদি আরব, তুরস্ক ও কাতার রয়েছে যথাক্রমে তালিকার ১১, ১৮ ও ২১ নম্বরে। র‌্যাংকিং তালিকা নির্ধারণের জন্য সিইওওয়ার্ল্ড ম্যাগাজিনের গবেষকরা ৭টি মূল বিভাগে ১৯০টি দেশকে সংকলন, বিশ্লেষণ ও তুলনা ক’রেছেন। সেগুলো হল- রাজনৈতিক স্থিতিশীলতা, অর্থনৈতিক প্র’ভাব, প্র’তির’ক্ষা বাজেট, দেশের অ’স্ত্র, বৈশ্বি’ক জোট, কূটনৈতিক সক্ষ’মতা এবং সামরিক শ’ক্তি।

COMMENTS

[gs-fb-comments]