শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ৩ অক্টোবর পর্যন্ত

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ৩ অক্টোবর পর্যন্ত

সিজারের সময় ৩ বার ওটি’তে নিয়ে মূ’ত্রথ’লি-জরায়ু কা’টলেন চিকিৎসক, অব’শেষে মা’রা’ গে’লেন প্রসূ’তি
বাথরুমের ভেন্টিলেটর থেকে ভিডিও করে নারীকে অ;নৈতিক প্রস্তাব
৯৭ বছরের মাকে আ’ছাড় দিয়ে মে’রে ফেললো কু’লা’ঙ্গার ছেলে

করোনাভাইরাসের প্রাদুর্ভাব রুখতে শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ৩ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের এই তথ্য নিশ্চিত করেছেন।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণ থেকে শিক্ষার্থীদের রক্ষা করতে ১৭ মার্চ থেকে দেশে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। দফায় দফায় সেই ছুটি বাড়িয়ে ৩১ আগস্ট পর্যন্ত করা হয়। শিক্ষাপ্রতিষ্ঠানের এই ছুটি আরেক দফা বাড়িয়ে এখন ৩ অক্টোবর পর্যন্ত করা হয়েছে।

করোনার কারণে এ বছর কেন্দ্রীয়ভাবে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না বলে ইতোমধ্যে জানানো হয়েছে। স্ব স্ব স্কুলে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো এ সংক্রান্ত প্রস্তাবনায় প্রধানমন্ত্রী অনুমোদনও দিয়েছেন।

চলতি বছরের পয়লা এপ্রিল থেকে সারা দেশে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এইচএসসি পরীক্ষা। অংশ নেয়ার কথা প্রায় ১৩ লাখ শিক্ষার্থীর। আগামী পয়লা নভেম্বর থেকে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট বা জেএসসি পরীক্ষা। যেখানে প্রায় ২৭ লাখ পরীক্ষার্থী অংশ নেবে। কিন্তু করোনা মহামারিতে গত ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় ভেঙে পড়েছে সব পরীক্ষার সময়সূচি।

COMMENTS

[gs-fb-comments]